সূর্য  মামা সূর্য মামা
তুমি ভারী মন্দ ,
সারাটাদিন ভাবি বসে  
তোমাকে নিয়ে দন্দ।


খুব ভোরে ওঠে দেখি
টুকটুকে লাল তুমি ,
একটু করে দিচ্ছ উকি  
ছুয়ে যাচ্ছ ভূমি।


আস্তে আস্তে  রং বদলাও  
হও খুব রাগ ,
দুপুর বেলায় মনে হয় তোমায়
আস্ত যেন বাঘ।


সারাটাদিন চলার শেষে
হয়ে যাও ক্লান্ত,
বিদায় বেলায় দেখি তাই
তুমি ভারী শান্ত...।