*************
নীল চাঁদ যদি হতো আমার স্বপ্নের বাহন
বহুদিন পরে হলেও মানতো আমার কথন।
একের পর এক রাস্তা শেষে যেমন গন্তব্য
তেমনি আমার প্রিয়ার মুখের বক্তব্য।
আমি চাই নীল চাদে স্বপ্ন গড়তে
অবেলাতেও প্রিয়ার হাত ধরে বেচে থাকতে।
******************
চালিয়ে দিয়ো ছুড়ি এ বুকে
শার্টে বোতাম খুলে দিলাম যাতে সহজ হয়।


**************
আজো কেউ স্কুটি কিনে বললো না,
তাড়াতাড়ি পিছনে উঠো/উঠেন তো!


*************
সিরিয়াল দেখবো জড়িয়ে ধরে।
ভালো না লাগলে-
ঘুমিয়ে পড়বো তোমার কোলে।


************


আমি আজো বিশ্বাস করি
"কলা-পাতা" শাড়ি নীল পাড়
আর খোপায় শিমুল ফুল দিয়ে
তুমি শুভ্র কাশ ফুল বাগানের
তটতল নদীর পাড়ে
চেয়ে রইবে অপেক্ষায় ।
কোন এক পরিচিত খেয়াল বসে আমি এগিয়ে যেতে-
তুমি কোন এক ছায়ায়, অরুপ মায়ায়
বলবে হেসে
এতো দেরি হলো কেন রে!


**************


তোমার খোলা চুলের পাহাড়ী দোলন
কপালের প্রজাপতি বর্ণের টিপগুলো
হাতের ভিরু লাজুক চুড়িরা
এতো সুন্দর কেন !


*************


আমার এক হাত তোমার হাতে
আর এক হাত সেই পারফিউমে
যাকে চেনা ভেবে গেছি
অচেনার সুবাসে ।


************


সন্ধ্যার বার্তাগুলোতে মরচে পড়ে গেছে
ইদানীং শীতের চাদরের মতো ঢেকে আছে
বসন্ত এখন অনেক অনেক দূরে ।


************


তোমার নীল চাদরটা কই?


**********


আমি আজো সম্ভাবনা দেখি
আমি ভাব ধরে, ইচ্ছে করে পরে যেতে নিবো
তুমি হাত ধরবে আগলে
পরম মায়া নিয়ে বলবে
এই পড়ে যাচ্ছো যে?
মুখে অবাক-রাগ থাকলেও
দু'চোখের ভাষা- আমি আছি
ভয়কে দিয়ে দাও রুপকথার দেশে
এইতো দেখছো না, তোমার হাতটি আমার কাছে
অনেক কাছে
আগলে আছি তোমার পাশে
শহরের এই প্রাণ ভাগে।


**************


কিছু বলবো বলে যখন এলাম
তখন সব থেমে গেলো আপনাআপনি
বলার মতো কিছু পেলাম না
হারিয়ে গেলো কোন এক বাতাসের
হাত ধরে- চুপিচুপি।


*************


তোমার দু-চোখে
সাহস করে একবার তাকিয়ে ছিলাম
এরপর শীতল আগুনে জ্বলছি
জ্বলেই চলছি


***********


তোমার মিষ্টি চুলের ঘ্রানে
পাগল হয়ে যাওয়া মনে
আজো বেকারত্বর সমস্যা।


**********


কোন এক অখেয়ালী তরুর তলে
বলেছিলে আকুল স্বরে- একটা কবিতা বলো ।
আমি বলেছিলাম কবিতার বই দাও
তুমি হেসে বলেছিলে আমি-ই কি কবিতা নই ?


***********


শত রকম আবেগের ভিড়ে
গুতোতেই থাকে সবকিছু চিড়ে
একটি মাত্র ভিন্ন আবেগ
কোন মতেই থামাতে পারি না তার বেগ
তুমি তুমি তুমি ময়
তাই বুঝি বোকার মতো হারানোর ভয় ।


*****************
সে তো কোন দিনই বললো না –
আমার নাকের নোলকে তোমাকে বাঁধবো চিরজীবন এর জন্য।


***********