সাধারণতন্ত্র দিবস উপলখ্যে লেখা এই কবিতাটি তাদের কে উৎসর্গ করলাম যারা এখনো সাধারণতন্ত্রের অলীক স্বপ্ন দেখেন............


ঘুম ভেঙ্গেছে আগেই, শুধু চোখ খুলে জেগে ওঠা হয়নি
হাঁটতে শিখেছি আগেই, শুধু হুইলচেয়ার ছাড়া হইনি
প্রতিবাদ করতে শিখেছি আগেই, শুধু ভাষা খুঁজে পাইনি
সমাজ গড়েছি আগেই, শুধু সামাজিক হয়ে ওঠা হইনি
লাঙল জুড়েছি আগেই, শুধু হাল ধরে ওঠা হইনি
মন্দির মসজিদ বানিয়েছি আগেই, শুধু বেড়া ভাঙ্গা হইনি
রঙবেরঙের টুপি দেখেছি আগেই, শুধু নিচের মাথাটা চেনা হইনি
শাড়ি ছেড়ে জিন্‌স পরেছি আগেই, শুধু চোখদুটো পাল্টানো হইনি
নগ্নতাকে দেখেছি আগেই, শুধু হাত বাড়িয়ে চাদর দেওয়া হইনি
রক্ত দিয়ে দেশ গড়েছি আগেই, শুধু অক্সিজেন পাঠানো হইনি
সাধারণতন্ত্র দিবস পালন করেছি বাষট্টি বছর আগেই,
শুধু সাধারন হয়ে ওঠা হইনি এখনো.........