জল তুমি বড় বিষাক্ত, ছুঁয়ে তৃপ্তি পাই না আজকাল
           জল তুমি বড় মায়াবী, পথ ভুল করি বারবার
    জল তুমি বড় নির্মম, তোমার চোখে দেখি ধ্বংসের আহ্বান
  জল তুমি বড় চঞ্চল, তোমার নূপুরে শুনি ভাঙ্গা ঘরের ক্রন্দন
    তুমি যেন বরফ ভেজা আগুন, তোমার স্রোতে শুধুই ভাঙন
             জল তুমি এখনো ভাঙ্গতে পারনি শিবের জটা
             তুমি যে এখনো সেই একইরকম লাগামছাড়া
                       সেরকমই স্বপ্নের মরু সাহারা,
                  এখনো সেই একইরকম মৃত্যুর নরম বিছানা।
            জল, তুমি এখনো নীলের মত এতো নীল কেন?
                তোমায় ভেবে আজও দুচোখ শ্রাবণ কেন?
           বল না, তুই এখনো আমার জীবন কেন?
                                      জল ?