আমি লজ্জিত, আমি স্তম্ভিত, আমি নতমুখে তবু উদ্ভাসিত
               আমি কালের কুঠারে জীর্ণ তবু আমি জীবিত।
                  আমি বাঙালির কাছে লজ্জা যেন শরশয্যা,
                      তবু আমি রবির কিরনে সজ্জিতা।
          আমি যুদ্ধ, আমি প্রতিবাদ, আমি মূক মুখের চীৎকার,
        আমি আব্দুস, আমি বরকত, আমি রফিক আমি রাহমান।
           আমি প্রলয়, আমি তাণ্ডব, আমি শিশুর প্রথম ক্রন্দন,
                আমি শত শত বাঙালির রক্তস্নাত সমুদ্র মন্থন।
                 আমি নজরুল, আমি সুকান্ত, আমি মাইকেল,
            আমি বঙ্কিম, আমি সুভাষ, আমি রবির বুকের নোবেল,
                আমি গীতা, আমি কোরান, আমি বাইবেল।
               আমি নির্মম, আমি কোমল, আমি চির উন্নত,
                      আমি বীর ক্ষুদিরামের মৃত্যুস্নাত।
           আমি মায়ের মুখের ঘুম পাড়ানী, পিতার ভালোবাসা,
         আমি প্রেমিকার কাছে বলতে চাওয়া প্রথম মনের কথা।
             আমি ঠাকুমার যত জিয়ন কাঠি মরন কাঠির গাথা,
         আমি দীঘির কোলে লুকিয়ে থাকা ডাইনির প্রান ভোমরা,
                     আমি লালনের গাওয়া গানের ভাষা
                আমি, আমি মাস্টার’দার রক্তে সবুজ বাংলা ভাষা।
                         আমি বাঙালির প্রানের আশা।।


                        
"বাংলা আমার ভাষা"