বাংলা আমার প্রানের ভাষা
             তাই তোমায় 'আই লাভ ইউ' বলতে চাওয়া,
                          বাংলা আমার সাধের ভাষা
           তাই 'তোমাই আমি ভালবাসি' কথাটা বড্ড ন্যাকা।
                            আমি বাংলায় গান গাই
           তাই বিটলস আর লিন্‌কিন পার্কে হেভেন খুঁজে পাই
                            আমি বাংলার গান গাই
                তাই যত বাজে কিছু, শুধু বাংলায় খুঁজে পাই।
            তবু সকাল আসতে চাই আমার মাটির উঠোন দ্বারে
           খেলতে চায় রোদ জীবনানন্দের দোয়েল ফিঙ্গে সাথে।
    কোনো কুয়াশা ঘেরা মাঠের আলে ভাঙ্গতে চায় সে ধানের শিসে,
       শীতের রাতে আগুন পাশে নাচতে চায় সে ভাটিয়ালীর তালে।


                      আমি সবুজের তীব্রতা মাপতে চাই
                      তাই গ্রাম ছেড়ে শহরের পানে ধাই,
                      আমি প্রাণ খুলে আবার হাঁসতে চাই
                        তাই রোজ লাফিং ক্লাবে যাই,
               আমি আলোয় ভরা রাতের তারা গুনতে চাই
                  তাই উঁচু ফ্ল্যাটের উঁচু ছাদে হাঁটতে যাই।


            আমি বাংলার বুকে বাঙালীর সাথে বাংলার গান গাই,
           তবু কেন বিদেশের মাঝে স্বপ্নের প্রাসাদ খুঁজে পাই???


'বাংলা আমার ভাষা'