শ্যাম রঙে রাঙিয়ে দিয়ো আমার মনের আঁচল,
যমুনার জলে ভিজিয়ে দিয়ো আমার কালো সিঁদুর।
হরি নামের মালা পরিয়ে দিয়ো গলায়,
রাম নামের আতর ছিটিয়ে দিয়ো সর্ব অঙ্গে।


মীরা হতে নাই বা পারলাম
গোপী আয়নায় নাই বা মুখ দেখলাম,
শুধু এক আকাশ কৃষ্ণের ঘ্রান নিলাম,
এতেই শ্রান্ত জীবন যমুনার জলে স্নাত।


নাই বা পেরোলাম পুন্যের লেজ ধরে বৈতরণী,
পাপের কালো সাগরেই কৃষ্ণ-ভেলা চড়লাম।


পাপের পাথর ভাঙবেন তিনি
আমি শুধু আমার কর্ম জানি।
বুঝিনা ভাই উপনিষদ
বেদ বা গীতার বানী,
শুধু দেখি মন-জানালায়
আমার কৃষ্ণ চাঁদের ছবি।


সেই আলোতে আকাশে দেখি নিলচে মেঘের সারি,
যে মেঘের শ্যাম-বারি ধোয়ায় মনের কালি।


কৃষ্ণ-স্নাত মুখে হরি নামের মাধুরী
কৃপা করে প্রভু নিজেই জোগান জানি।


আবির কহে
পাপ পুন্য ভাঁওতাবাজি স্বর্গ নরক বাড়াবাড়ি,
মানুষেরে ভাই বাসলে ভালো
প্রভুর ছোঁয়া এমনি পাবি।