বলেছিলে যত কথা ফিসফিসিয়ে
এই বুকের কাছে,
খাঁচাবন্দী পাখির মতো
আজও ছটফটিয়ে মরে,
অন্ধকারের কোলে।
আজও খোঁজে তোমার বুক
শ্রাবণ নামাবে বলে।


বোবা মুখ কোথায় খোঁজে তোমার ঠিকানা?
ঠিকানাবিহীন মন আমার
কোথায় পাঠায় তোমার স্মৃতি,
দুচোখ ভরা নদী কোথায় যায়
সাগরবিহীন দেশে?


কোথায় পাই হারানো সুখ,
অভুক্ত, ডাস্টবিন তোলপাড় করি
মরীচিকা ধরবো বলে,
হারিয়েছি চাঁদের আলো,
কী করে দেখি তোমার মুখ?


যত প্রার্থনা পাঠিয়েছিলাম ভগবানের ঘরে
তোমার সাথে থাকবো বলে,
সব ফিরে এলো বর্শা হয়ে আমার বুকে।
হৃদয়হীন, হাঁটি আমি বৃষ্টিবিহীন বর্ষাকালে,
এক আকাশ যন্ত্রণা ফুসফুসে ভরে,
সাথে এক চিতা প্রেম দুচোখে জ্বালিয়ে..................