জীবন শুধু ভাঙা গড়ার খেলা
অজস্র ঢেউয়ের আসা আর যাওয়া,
আমি ফ্যালফ্যাল মুক্তোর সন্ধানে,
চোখে নোনা হাওয়া।


সাগরে গা ভাসানোর
ক্ষমতা আমার নেই,
যদি পারিস গা ভাসাতে
সাগরপারে আয়।


'এই মৃত মহাদেশে' ভালবাসা বাড়ন্ত,
বালির সাথে মিশে আছে সব স্বপ্ন,
কুড়িয়ে দিতে পারি এক আঁচল,
খুঁজে নিস তাতে মুক্তোর রেশ।


রাতের আকাশে আর কোনো
তারা নেই,
সব হয়েছে শহীদ
পড়ে আছে ভালবাসার রাস্তায়
চাঁদ একা শেষমেশ,
যদি পারিস চটি খুলে
দাঁড়া আমার সাথে
এই আকাশের নিচে,


না পারলে,
তারা হয়ে নিভে যা
অন্ধকারের দেশে।।