রাজা আসে, রাজা যায়, সিংহাসন বদলায়
কাটেনা অন্ধকার, শুধু হাহাকার প্রাচীর সীমায়।
আশার আলো নিভে যায়, প্রাসাদগুলো অচেনা লাগে,
ঝুপড়ীগুলো? একই আছে।


ধীরে ধীরে সূর্য অস্ত যায়, অন্ধকার গাড় হয়
তবু চাঁদ ওঠেনা,
ওরা খায় পান্তা ভাত,
আমাদের হাতে বার্গার।


মাঝে মাঝে পৃথিবীটা অচেনা লাগে
আমাদের চোখে
বদলে গেছে অনেক কিছুই,
শুধু বদলায়নি কোনো কিছুই
ধূসর চোখে পৃথিবীটা একই আছে,
থমকে আছে আলোহীন শোষণের যুগে।


সিংহাসন পাল্টে যায়
অচেনা রাজার সারি,
তারা কিন্তু সবাই চেনা-
শোষিত প্রজা......