দূরবীনের এপার থেকে
হাঁটছো তুমি অনেকদূরে
দূরে দূরে বহুদূরে
ভাসছো তুমি অন্যপারে
আমার থেকে অনেকদূরে
শধু সরে সরে
আমার থেকে দূরে,
মিশছ ভিড়ের সাথে।
ভিড় ভিড় ভিড়
অচেনা মুখের ভিড়
ঝাপসা আমার চোখ
ম্লান আলোর কাছে,
প্রতারিত আমার আত্মা
তোর ছায়ার কাছে
এখন তুমি অনেকদূরে
একাত্ম ছায়াদের সাথে
দূরে দূরে আরো দূরে
তোমার পরিচয়
কিনছো মুখোশের দোকানে।