আলোহীন সমাজটা
পুড়ছে সিগারেটের মতো,
আমরা অপেক্ষা করছি
ছাই দিয়ে হোলি খেলবো বলে।
খোলাচোখে অন্ধ হয়ে
বসে আছি
প্রতিবাদ করার ভয়ে,
তথাকথিত শোষণহীন সমাজে
শোষিত হওয়ার ভয়ে।
সমাজটা সাদা-কালোই থাকে
শুধু 3dডি চশমার বিক্রি বাড়ে।
সেই চশমা দিয়েই চারপাশ দেখি,
অনুন্নত সমাজ
অন্যরূপে দেখা যায়
চশমার আড়ালে।
আয়নাগুলো ভেঙ্গে গেছে
বস্ত্রহরনের রাতে,
আর কেউ আয়নায়
নিজেকে দেখে না।
এখন শুধু 'আমরা' 'ওরা'
দুই অসুরেরর খেলা,
সমাজটা আজ স্টেডিয়াম,
আত্মাবিহীন শরীরগুলো
দু-দলেই নাম লিখিয়ে
নির্বাক নিরপেক্ষ শ্রোতা...............