আমার গলা
তোমার কান
মাঝে কাঁটাতার,
শুনছো কি
ফিসফিস?
মাঝে যে ভাষা
বন্দী অহর্নিশ,
শুনছো কি ফিসফিস?
তোমার আমার
মনের কথা
রাতের ব্যাথা
মাঝে রাজনীতির বেড়া।
ইলিশ মাছ
পাটের আঁশ
রাম রহিমের
মাঠের আল,
মসলিন ভেবে
বিক্রি করে
রংবেরঙের দালাল।
তোমার আমার
ভালবাসা,
আজ সব
ভোটের বাক্স চাপা।
বাক্সবন্দী আমি
বলছি বাড়িয়ে গলা,
এবার সব
বেড়া ভাঙ্গার পালা,
গঙ্গা পদ্মা নিয়ে
জলঘোলা,
ধ্বংস করার পালা,
একসাথে মরার পালা,
শুধু মরার আগে
সুকান্তর নবজাতককে
নতুন বাংলা
উপহারের পালা,
আজ
আজ বেড়া ভাঙ্গার পালা।