পথে পথে নদীর বাঁকে
তোমার আমার বুকের মাঝে
'এখন বোধহয় ফুল ছড়ানোর পালা',
সখী, এখন বোধহয় তোমার মনে
কাঁটাতারের বেড়া।
এখন বোধহয় যতনে গাঁথা
মনের মালা ভাঙ্গার পালা।
আরো কিছু আগুনে রাঙানো ফাগুন
শিউলি কুড়ানো ভোরের বেলা
সবই আজ তোর একঘেয়ে ক্লাসের মতো
বিনা বানে কুল হারানোর খেলা,
আজ বোধহয় হৃদ-আগুনে জলের পালা।
একসাথে রাস্তা চলা,
তোর লালে আমার নীলের খেলা
ভোরের কোকিলের মতোই
আজ বিপন্ন,
তোর কাছে নতমুখে
বিদায় নেওয়ার পালা।
সাজিয়েছিলাম তোমার কোলাজ
আমার মনের আহুতি দিয়ে,
কোলাজ গেলো ডাকের পাশে
তোমার বাড়ীর ঠিকানা লিখে,
সেদিন ছিল দোলের মেলা
তোমার ছিল আবির খেলার পালা,
আর আমার?
তোমার দিকে পিঠ ঘুরিয়ে
চোখে কী-একটা পড়ার পালা,
সখী, এখন কোলাজ গাঁথা মনের মালা
চুপি চুপি অন্ধকারে হারিয়ে দেবার পালা।