আমি দেখেছি এক জ্বলন্ত দেশ
যার রক্তের কনিকাময় শুধু বিদ্বেষ,
আর নিঃশ্বাস প্রশ্বাসে মিথ্যে জাতিভেদ
আর? এক জাতি নিস্তব্দ মেশ।


আর কতদিন জ্বলবে তোমার দেশ?
আমি যে দেখছি ঘরভর্তি ধোঁয়ার রেশ,
আর কতদিন ধর্ষিতা হবে তোমার দেশ?
আমি যে দেখেছি আদিম রিপুর নিত্য নতুন ভেক,
আর কত নগ্ন হবে তোমার দেশ?
আমি যে দেখেছি দুঃশাসনের গায়ে নেতার বেশ,
আর কত চিৎকার করবে তোমার দেশ?


আর কত গঙ্গা কাঁদবে তোমার দেশ?
কবে কমবে তোমার মনের ক্লেদ?
আর কত অত্যাচারিত হবে আমার দেশ?
কবে সাহসী হবে তোমার ভীত কেশ?
আর কতদিন হবে ধরার মাথা হেঁট?
বুকের সব আস্ফালন আর কতদিন
শুধু রাতের বিছানায় হবে শেষ?