একটি কবিতার জন্য
ঘর ছেড়ে তাতারের দলে মিশে ছিলাম
ছয়মাস কাটিয়ে ছিলাম ভবঘুরের মতো
নিশীথে রাত্রি যাপন করে ছিলাম অরণ্যের বুকে
মুখ লুটিয়ে থুবড়ে পড়েছিলাম সবুজ ঘাসের উপর।
একটি কবিতার জন্য
গায়ের মূর্খ মাতব্বরেরা আমাকে দণ্ডাদেশ দিয়েছিল
সূর্যের দাহে পুড়িয়ে ছিলো আমার কবিত্ব
এই অবহেলা, অবজ্ঞায় খসে যাইনি ধুমকেতুর মতো
বিষের বাঁশি বাজায়ে মোরে দিয়েছিল আঘাত যতো।
একটি কবিতার জন্য
বহু রাত্রি জেগে গগনতলে হেঁটে ছিলাম
হাঁটি হাঁটি পায়ে যখন একটি কবিতা লিখেছিলাম
এই একটি কবিতা পুড়িয়ে দিয়ে ছিলো দিয়াশলাই এর আগুনে
ফাগুনের ঝরা পাতার মর্মর মর্মর ধ্বণির মতো
চিৎকার করেছিল মম হৃদয়
সেইদিন তারা একটুও হয়নি মোর কবিতার প্রতি সদয়।
একটি কবিতার জন্য
হাজার রাত নির্ঘুমতায় কাটিয়ে ছিলাম
অথৈজলে ভাসিয়ে ছিলাম তরী
আজ আমার শতাধিক কবিতা ডাকছে দিয়ে হাতছানি
এসো এসো পুড়িয়ে যাও, পুড়াতে চাও যতখানি।