এ ঘুম যদি আর নাহি ভাঙে, এ রাত যদি আর ভোর নাহি হয়, এ বন্ধ আঁখি যদি আর নাহি খোলে
আর কখনো দেখতে পারবো না নতুন সূর্যোদয়
স্নিগ্ধ সকালে ঘাসের ডগা আঁকড়ে থাকা শিশির বিন্দুতে রোদের ঝিলিক।
আর কখনো দেখতে পারবো না নিপীড়িত, নির্যাতিত মজলুমের আঁখি জল
রাজনীতির মঞ্চে দাড়িয়ে ভন্ড নেতাদের হাত নাড়িয়ে নাড়িয়ে বক্তৃতার ছলে মিথ্যে আশ্বাস।
আর কখনো দেখতে পারবো না জায়নামাজে বসে সন্তান হারা পিতার আর্তনাদ
অন্ন, বস্ত্র, চিকিৎসার অধিকার আদায়ে রাজপথে মিছিল মিটিং শেষে ফেরার পথে রক্তাক্ত লাশ।


এ ঘুম যদি আর নাহি ভাঙে, এ রাত যদি আর ভোর নাহি হয়, এ বন্ধ আঁখি যদি আর নাহি খোলে
আর কখনো দেখতে পারবো না সমুদ্র সফেন, অরণ্যের বেলাভূমিতে প্রেয়সীর বিচরণ,
গায়ের সোনালী ধানক্ষেত, স্মৃতি বিজড়িত সিনাইনদী, হেমন্তের ফসল কাটা মাঠে গরুর পাল ছেড়ে হিজল তলে বাঁশি বাদক রাখাল।
আর কখনো দেখতে পারবো না নীল আকাশের বুকে ভেসে বেড়ানো সাদাকালো মেঘ, সূর্যাস্তের সময় রক্তাক্ত আকাশ, জোছনা তারাভরা রাত, জোনাকি পোকার মিটিমিটি আলো।
আর কখনো দেখতে পারবো না চাকুরী না পাওয়া একটি বেকার যুবকের হৃদয়ের রক্ত ক্ষরন,
সন্তানের রক্তাক্ত দেহ বক্ষে জড়িয়ে মায়ের রোনাজারি, দীর্ঘশ্বাস।


এ ঘুম যদি আর নাহি ভাঙে, এ রাত যদি আর ভোর নাহি হয়, এ বন্ধ আঁখি যদি আর নাহি খোলে
আর কখনো দেখতে পারবো না পত্রিকার শিরোনামে অধিকার আদায়ে পুলিশের গুলিতে মারা গিয়ে মর্গে পড়ে থাকা লাশের নেই কোন ওয়ারিশ, নিষ্ঠুর শহরের বস্তুির পাশের রাস্তায় ক্ষুধার্ত শিশুর গড়াগড়ি।
আর কখনো দেখতে পারবো না স্মৃতি, প্রীতির নিষ্পাপ মুখ, প্রিয়তমার মিষ্টি মধুর হাসি, ন্যায় বিচারের আশায় আদালতের দেয়ালে মুন্ডি ঠুকিয়ে মজলুমের অভিসম্পাত।


এ ঘুম যদি আর নাহি ভাঙে, এ রাত যদি আর ভোর নাহি হয়, এ বন্ধ আঁখি যদি আর নাহি খোলে
তবে আর কখনো শুনতে পারবো না কাক ডাকা স্নিগ্ধ ভোরে বাবার দরাজ কণ্ঠে পবিত্র কোরআন তিলাওয়াত, মায়ের কণ্ঠে মিষ্টি মধুর বকুনি,
আর কখনো শুনতে পারবো না স্মৃতি, প্রীতির কণ্ঠে "আব্বু বাড়ি কবে আসবে, তুমি না বলেছিলে কোরবানির ঈদে আসবে।
আর কখনো শুনতে পারবো না রাখালের বাঁশির সুর, বিরহী কোকিলের সুমধুর গান, শ্রাবণের বৃষ্টির রিনিঝিনি শব্দ, মজলুমের আত্ম চিৎকার, ফুটপাতে ক্ষুধার্ত শিশুর ক্রন্দন, চাকুরী না পাওয়া বেকার যুবকটির আত্মহত্যার করুন গল্প।


এ ঘুম যদি আর নাহি ভাঙে, এ রাত যদি আর ভোর নাহি হয়, এ বন্ধ আঁখি যদি আর নাহি খোলে
আর কখনো শুনতে পারবো না সমুদ্রের ছলাৎ ছলাৎ গান, ব্যস্ত শহরের গাড়ির হর্ণ, ধর্ষিতা নারীর ক্রন্দন, সন্তান হারা মায়ের সন্তান ফিরে আসার আশায় পথ চেয়ে বিলাপ।
আর কখনো শুনতে পারবো না রাজপথের মোড়ে দাড়িয়ে অধিকার আদায়ের স্লোগান, পাওয়া না পাওয়ার অভিযোগ, বৃদ্ধাশ্রমে অসহায় পিতামাতার আকুতি, আর কখনো শুনতে পারবো না।


এ ঘুম যদি আর নাহি ভাঙে, এ রাত যদি আর ভোর নাহি হয়, এ বন্ধ আঁখি যদি আর নাহি খোলে তবে
ক্ষমা করো, ক্ষমা করো, ক্ষমা করো মোরে।