কবি হ'য়েছো ব'লে --পৃথিবী জয় করে নিয়েছো
লাগাম টানতে গিয়েছো অপকর্মের।
ওঁরা কি কবিতা বুঝে--বুঝে তার মর্ম?
খাটো করে উপরে ওঠায় তো তাদের ধর্ম।


এলোমেলো বর্ণমালা কাগজের পাতায় সাজিয়ে
প্রাণ দিতে হয় ---- কবি সাহিত্যিকরা তাই করেন
কবিতার একটি প্রাণ আছে -- নির্মল হৃদয় আছে
অবহেলিত কবিতার বিদ্রোহ করার অদম্য শক্তি আছে।


কবিতা দাঙ্গাহাঙ্গা বুঝে না --- বুঝে কেবল সত্য
ন্যায়, মানবতা, প্রেম --- এটাই কবিতার ধর্ম।
কবিতা কথা ব'লে কাল-মহাকালের
হাজারো কবিতা রাজ স্বাক্ষী নির্মম আকালের।


বর্ণ প্রেমী,কবিতা প্রেমী কবিতায় এনেছিলেন দ্রোহ
তুলে ধরেছিলেন কবিতায় ক্ষমতার অপকর্ম
অন্য সব চাটুকের মতো হতে পারেনি চাটুকার
হারাতে হলো সোনার হরিণ, হয়নি তবু মুখ মলিন।


আপোষহীন কবি --
কবিতায় তুলেছিলেন বাস্তবতার নগ্ন ছবি --
ফুঁসে উঠেছিল স্বৈরাচারীর পদলেহনকারী দল--
এ কবিতা আঘাত হেনেছিল বোমারু বিমান থেকে ছুঁড়া বোমার মতো।


এ কবিতা কথা বলবে -- সত্য উন্মোচন করবে একদিন
সীতাকুণ্ডের প্রজ্জ্বলিত অগ্নির মতো জ্বলে উঠবে।
এ কবিতা চাটুকারদের মেরুদণ্ড ভাঙবে একদিন
কাগজী লেবুর ঘ্রাণের মতো মুগ্ধতা ছড়াবে।


আমি মুক্ত উন্মুক্ত -- কিচ্ছু হারাবার ভয় নেই
আমি সরকারের পয়সায় বেতন-ভাতা নেই না
সরকার -- সরকারি কর্মচারী আমার পয়সায় --
তাদের বেতন, ভ্রমণ, চিকিৎসা ভাতা নেন।


কবিতা লিখে হারালে চাকরি --
সত্যের সাধক -- উপাসক কবিরা কুরবানির বকরি
তাদের ইচ্ছে মতো খোঁয়াড়ে বাঁধবে --
ইচ্ছে মতো বিচরণ ভূমিতে সবুজ ঘাস সাধবে।


১৬/০৬/২০২২ সৌদি আরব