চমকিয়া উঠিলাম
বিনিদ্র কোমল নিদ্রা হতে,
সেই স্বপন দেখিলাম
দেখেছিনু যা অতি পুর্ব থেকে।


আহারে চক্ষুজল আর বাধা নাহি মানে
সন্তপর্নে চলে গড়ি,
বুঝিনাই মর্ম স্বপ্ন অর্থ কিতাব
নানা সাহিত্য পড়ি।


আমি বুঝিতে না পারি কেন বারে বারে
এ স্বপন আসে ধেয়ে,
কেনই নয়ন শিক্ত, করুন বিহবল
ভাষাহীন উঠি ঘামে নেয়ে।


কেবা তিনি কেনই বা ডাকিল
বাগিচা পুর্ন মসজিদ হতে,
দিন- মান-ক্ষন কেন চোখের পাতায়
সেই আসে স্ম্ তি পটে।


কেনই নয়ন কি বুঝিয়া কাদে
কি অর্থই বা সে বোঝে,
অন্তর্সত্তা মোর অনাবিল আবেগে
রুকু সেজদাতেই রুঝে।


কেন কিসের পূর্বাভাস
বুঝিতে না পারি,
তবু আমি যাতনায় মুছে চক্ষুজল
এ জনম পথ দিতেছি  পাড়ি।।