মা ও আমার ফসল কুড়ায়
রোদের জ্বালা মেখে,
আয় দেখে যা আমার তরে
মরছে কেমন খেটে।


বাবা আমার পাখির আগেই
বালিশ ছেড়েছে,
বড় ভাই ও কখন যেন
আমায় ছেড়েছে।


দুপুর বেলায় ছোট্র বোনের
কচি হাতের ভাত,
ভরতো আমার শুন্য উদর
হোকনা ফেন আর ভাত।


এসব এখন গল্প বটে
কল্প গল্প লাগে,
অবিশ্বােসর  মাঝেই আমার
কষ্ট বুকে লাগে।


মায়ের আশা বাবার আশা
ভাই বোনেরও আশা,
আমায় নিয়ে স্বপ্ন অনেক
ভাসে সহসা।


যুগ দেড়েকে পৌছল গিয়ে
বিদ্যে  আমার   শেষ,
চাকরি সেতো  মামা টাকা
পেলেম ব্যথা  বেশ।


আমায় সবাই ভুল বুঝিল
লেগে গেল থা,
কোন পথে আজ কি করি যে
কেমন করে তা।


এই কি আমার  স্বপ্ন ছিল
হল দুরাশা,
পাশের বাড়ির হানিফ কাকাও
করে তামাশা।


খুব তো  তুমি বড় হবে
নষ্ট  করে কড়ি,
আমার  ছেলেই ভালো আছে
চালায়  ভটভটি।


শোন বাপু এই দেশ এখন
তোমার আমার না,
শিক্ষা বিদ্যা  যাহাই ক রো
কিচ্ছু  হবেনা।


দেশ টা  এখ ন  শকুন চালায়
নেই  শুষম  বন্টন,
তাই নিরাশার আশায় আশায়
বারছে হতাশ ক্রন্দন।


অবশেষে  পাচ বেতনে
রহিম চাচার  সাথে,
শ্রমিক হলাম বাচার তরে
একি বালিশ খাটে।


মায়ের খবর  নিচ্ছিনাতো
আমার বাচাই  দায়,
কি  হয়েছে কেবা  জানে
আছে বা কোথায়।


এই  দুরাশার আশায় আমি
এতোটা কাল  রয়ে,
আজকে  সবার  চক্ষু সজল
যেমনি  নদী  বহে।।