হটাত্ত্  একটি ঝড় এলো
ঝড়তো নয় যেন একটি প্রলয়
একটি  তান্ডব,
একটি  প্র ৃক তি সুন্দর একটি পরিবেশ
এলোমেলো হয়ে গেল দেখি  বাস্তব।


আর আমরা যারা সুখের পাখি স্বেত পায়রা
ক্যামেরা হাতে,
শত কৌতুহলী  হয়ে নানান  ঢঙ্গে সেট করে
তুলি ফটোগ্রািপ  তাতে।


সহসাই  চমকে উঠি  শিহরিত হয় গা
গাছের  শাখায় ঝুলে থাকা ওটা কি?
কাছে যাই খুব কাছে আরো কাছেতে
নির্ণয়ে  কষ্ট হয় এটা মানুষ নাকি।


হদিশ নেই মানুষের  আবার  গবাদি  পশু
কারো পুরো  ঘর নেই  কারো নেই চালা,
হতাশায়  নিরাশায় দুমড়ে গেছে  কেউ
স্তব্ধতায়  নিশ্চল  ধি লেগে গেছে তালা।


আমাদের  গবেষনার  অন্ত নেই পেছনে  এর,
অবশেষে ঠিক  হল  নাম হল  সিডর।


আসলে কি তা  সিডর  ছিল
না তা কোনো  সিডর  ছিলনা,
ছিলনা কোনো ঝড় না ছিল তান্ডব,
এটা ছিল আল্লাহর রাগ -ক্রোধ
ছিল তার  নাজিল করা গজব।


কিন্তু কেনো
আমরা গবেষনায় মগ্ন  নাম  নিয়ে
ব্যস্ত  ক্যােমরা  নিয়ে,
কভু  ভাবিনিতো  গভীর মনে
ব্যস্ত থাকিনি তার বিধান  নিয়ে।


যেখানে  নিয়ম  দাতার  নিয়ম নেই
নেই আইন  দাতার  আইন,
সেখানেইতো আসবে এরুপ
এটাইতো  তার  বিধান।