আন্ধারে  বান্দিয়া
মারে কিল ঘুষ ,
বল কিছু দেখিসনি
রবি নিশ্চুপ ।


বেধড়ক কিল ঘুষে
হারালো যে হুশ ,
ডাক্টার এসে দেখে  
বেছারা  ফুটুশ ।


লাশটা  কোথা যাবে
জানা নাই তাই ,
মর্গের নাম করে
কিডনি  ছাফাই ।


মানবতা  এহসান
পরিতাপে  কত ,
ফল খেয়ে অর্ধেক
দায় দিল শত।


একি অদ্ভুত মন  আর
মানবতা ভরা ,
দেখার অপরাধে  ও
অন্ধকে  মারা ।


ফুটবল  কত পায়ে
তার  ও  বেশি  লাথি ,
তারি মাঝে  মানবতা
এত  মাখামাখি ।


মৃতের  তন্ত্র বেচে
মানবতা মন্ত্র,
এ দেখি আজব  ধরা
হয়ে গেছি যন্ত্র ।


সমাজের চোখ আছে
তাই সরি  বলা ,
দশ -বিশ হাজারেই
সব কাজ চালা।


মেয়েটা কচি  বড়
সবে  দশ -বারো ,
কি করে কাবু হবে
জোরে কাজ সারো ।


শালিশী বিচার হল
কোর্ট  কিবা জেল ,
ত্রিশ বা পঞ্চাশেই
কেস  হয় ফেল ।


মানবতা হাফ ছারে
বড় এহসান,
সেচ্ছায় না হলে  
জোরে  ধর্ষন ।


যায় যাক কিছু  টাকা
তাতেই বা কি,
এইরুপে  চলেগেলে  
লাগে আর কি ?


মঞ্চে  সেই বারে
মানবের তরে ,
বক্তৃতা   ছুড়ে দেয়
আগ পাছ  করে।


সাস্তিতে আমাদের
নেই পরোয়া,
পঞ্চাশ  জরিমানা
বুঝুক  বেহায়া।


সংবাদ   ক্যামেরা
মেয়েটাকে  ধরে   ,
জাতীয় ভাবে তার
সম্মান কাড়ে।


ধর্ষক  নেই তাতে
টাকা দিয়ে সারা,
বড্ড   মানবতায়
আমরাই  সেরা।