আজকে  নদী শান্ত বহে
স্রোত ও আসেনি,
ফাল্গুনীরা দল  বেধে যায়
সুর ও  তোলেনি।


পাখির  সে রব ফুলকলি  সব
ঘুমতো  ভাঙ্গেনি,
সবার  আগে বিছনা  ছেড়ে
খোকা ও  জাগেনি।


বাগান ভরা ফুলকলিতে
ভ্রমর  আসেনি ,
নতুন  পাতা  ডালে নিয়ে
বৃক্ষ   সাজেনি।


উদ্দেলিত  চঞ্চল  এ মন
ব্যস্ত থাকেনি,  
প্রেমের হরশ  প্রিয়ার  পরশ
কাছে  টানেনি।


ফুলের  সুবাস  জোস্নাসে  রাত
ভালো লাগেনি,
তার বিরহে   সুর  মিলিয়ে
গায়নি রাগিনি।


থমকে     ছিল  বাতাস চলন
রোদ  ও  হাসেনি,
চাদের  আলোয় কান্না ছিল    
বুঝতে  পারিনি।


রাতের গাহক  বিরহতে
রাতকে  ডাকেনি,
বিমুঢ় মন এমন যাতন
বারি ছোটেনি।


যাহার আসা  কেন্দ্র করে  
সবার মনে সুখ,
কেমনে করে সইবে বল
চলে যাওয়া দুঃখ।  


তাহার  বুলি সান্তনাতেই
হতচকিত  সব,
নতুন করে গাইল সবে
নতুন সুরের  রব ।