তারে এক মোহনায় বাইন্দা  দিয়া
কেমনে কইলা থামতে?
এক কামনায় ডাক শিখাইয়া
পরাণটারে কানতে।


তাহার যাতন আমার মাঝে
আমার তরে তার,
কেমনে দুইজন দুই মোহনায়
চলছে নিরাকার।


একি জলে গড়া দেহ
একি রকম প্রান,
সমদেহে নেই যোগাযোগ
তাহার তরেই টান।


তাহার ছোয়ায় স্বর্গ হারে
আমার তরে তার,
কি ভয়ানক আকর্ষনে
বাধ না মানার ভার।


কেমন তোমার ৃসজন গো রব
সত্যি বোঝা দায়,
একি নদীর দুই মোহনা
একি  পানে ধায়।


একি জলের হরেক সে স্বাদ
ভাবনা পাগল করে,
তোমার তরেই  স্তুিত গাই
মাথা নত করে।