একুশ টা মোর প্রহরগোনা
হাজার দিনের,
একুশ জুড়ে  গল্প  আমার
হাজার  ঋণের।


স্বাধীনতার পূর্ব শিশু
একুশ আমার,
শিশুর ভাষায় ছোট্র বুলি
আকার-একার।


একুশ আমার করুন কথার
ব্যক্ত প্রকাশ,
তপ্ত দুপুর,শান্ত বিকেল
সাঝের আকাশ।


একুশ আমার মনের পবন
রঙ্গি ন  ঘুড়ি,
একুশ আমার ভাইকে হেরে
হিরক নূড়ি।


একুশ মায়ের গল্প বলা
ঘুম পাড়ানী,
একুশ প্রিয়,র নিত্য দুঃখে
স্বপ্ন রাণী।


একুশ নিয়ে পথ মাড়ায়ে
আজ এতদুর,
গর্ব এবং অহংকারেই
চলব সুদুর।


গর্ব ভরে শত্রুতেড়ে
একুশ  পেলাম,
বিশ্বমাঝে ভাষায় সেরা
জাতী হলাম।


আজ একুশে, একুশ ছুয়ে
শপথ নিয়ে,
দেশটাকে মোর বিশ্বমাঝে
রাখবো গিয়ে।


বিশ্ব দেখে অবাক চোখে
বলবে হাসি,
সব কিছুতেই বিশ্বসেরা
বঙ্গ  জাতী।