তোমার হয়ে কে দেখাবে
তোমার শিয় মুখ?
কে ভুলাবে মন ভাবনা
শোক যাতনা দুঃখ?


কে বর্নিবে তোমার কথা
তোমার পরিচয়,
তোমার রুপের খোদ মহিমা
সারা ভুবণময়?


পাখির কন্ঠে কার সে কথা
কার পরশের বুলি,
কার মহিমায় দিক-বেদিকে
নানা রং এর তুলি?


নদীর স্রোেতর  ৃস ষ্টি হেথায়
কার সে কথা বলে,
ঝরনা গড়ার কারিগরী
কার মহিমার ছলে?


সূর্য্য জাগার নিপুণ সে কাজ
কার বলয়ে চলে,
স্নিগ্ধ নিশি,চাদের কিরণ
কার সে আরশ তলে?


প্রবিল বায়ু,কভু ৃম দু
কভু ভিষন খরা,
কার মহিমায় নিপুণ হাতে
বিপুল বসুন্ধরা?


সব কি তবে তোমার হয়ে
তোমার কথাই বলে?
ড্গীনীর সে দল ঠিক বুঝিবে
সত্য যাদের দিলে।