নি:স্বংগতারও একটাই সংগা
একটাই শব্দ,সে নিঃস্বংগ,
আমার একাকিত্বের কোন সংগা নেই
নেই বিষেশন, সে উলঙ্গ।


বাতাসের মত নি:স্বংগ নই
তার সাথে আছে অদৃশ্য ঘ্রান,
আকাশের মত নই আমি
যার সাথে একাধিক মেঘের গান।


আমার একাকিত্ব নদীর মত নয়
সেও মোহনায় মিশে,
ঝরনার মত নয় সেও
পাহাড়ের পাদদেশে।


রাতের মত একাকিত্ব ও নেই আমার
সে হাজারো নিশাচর পায়,
আমি আর আমার একাকিত্ব
সে শুধু আমাতেই ধায়।


আমার উলঙ্গ একাকিত্বের
উলঙ্গ বিষেশন,
আমিই তার সংগা
আমিই উদাহরণ।