কী করে লিখি কবিতা!
হারিয়ে ফেলেছিযে তাল।
হায়েনার তাণ্ডব দেখে,
হয়েছিযে বেসামাল।


আজো কাটেনি শোকের ছায়া,
ফিরে পাইনিকো তাই ছন্দ।
ভগ্ন হৃদয়, ব্যথাতুর দিল;
যা ই লিখি হয় তা ই মন্দ।


জেল-জুলুম আজো চলছে,
বেকসুর আজ কারারুদ্ধ।
বিবেকের দংশনে আহত জাতি;
মানবতা আজ বড় ক্ষুদ্ধ।