আমি ঘুম-কাতুরে,
অলস অতি,
তুমি ভোরের পাখি।
সযতনে
নিদ ভাঙ্গ মোর,
মিষ্টি সুরে ডাকি।


আমি আনমনা এক
পান্থ; পথে-
গাইতে ভালোবাসি।
গহীন মনের
গভীর তুমি,
বাজাও সুরের বাঁশি।


ভর দুপুরে
ক্লান্ত যখন,
একটু ছায়া খুঁজি।
মেঘের ছলে
মাথার উপর,
দাড়াও এসে রোজ-ই।


সন্ধ্যে বেলা
সুখের নেশায়,
হাটি চষে ভূমি।
হাওয়ার বেশে,
ঘুরে ফিরে এসে,
বারে বারে যাও চুমি।


নিশুতি রাতে
নীলের মাঠে,
তারার মেলা দেখি।
সব সেতারায়
তব নাম লেখা,
অবাক আমি এ-কী!


'প্রেমের নেশায়
মাতাল তুমি'!
-কে যেন বলে আমায়।
ঘুমের ঘোরেও
ঝাপসা চোখে,
দেখি আমি তোমায়।