নভেম্বর মাসের  মাঝামাঝি , সান্ধ্যায় শীত নামলেও ;
দুপুরে কাঠফাটানো রোদ্দুরের দাপট  ।
রাজস্থানের পথে পথে ঘুরে বেড়াচ্ছি –
এক কেল্লা থেকে অন্য এক কেল্লায় ;
চিতোরগড় থেকে জয়সালমীড়,যোধপুর থেকে বিকানীর ।
সব কেল্লার ভিন্ন ভিন্ন রূপ ।
কোথাও বা মার্বেলের শুভ্রতা , কোথাও লাল পাথরের গাভীরতা ;
আবার কোথাও হালুদের ছটা  , প্রভাত ও সান্ধ্যায় -
সূর্যের আলোয় সোনার মত ঝকমকে ।
কারিগরের দক্ষতার ভিন্ন ভিন্ন প্রকাশ ,
ইতিহাসের কত কীর্তির ,কত যে তার রূপ
মুগ্ধ চোখে জমা হওয়া স্তব্ধ পর্যটক ।
যুদ্ধজয়ের আনন্দে গগনচুম্বি বিজয়স্তম্ভ ;
আবার বেলজিয়াম থেকে আনা কাচের শীসমহল ;
নানান শিল্পীর গড়া মুগ্ধময় শিল্পের বাহার
সংগ্রহশালায় রাখা শিরস্ত্রাণ ,নানান তরবারি ;
গাইডের মুখে শুধু রাজার বাহাদুরি ।
তবুও সবার মাঝে এক অভিন্ন সুর;
পর্দানশিন  রমণীকুল ,ক্রন্দনময় অন্তঃপুর ।
                                                                                               মানস  কুমার  ঘোষ
                                                                                                ১৬ ই নভেম্বর ২০১২