ওগো ভারাতমাতা -
আর কতদিন তুই সহ্য করে যাবি ,
তোর  ধর্ষিতা কন্যাদের অসহায় কান্না ।
কতদিন তুই  ক্ষমা করে  দিবি -
তোর  কাপুরুষ বর্বর পুত্রদের ।
যারা নিজের যৌনক্ষুধা মেটাতে ,দলবেঁধে,
রাতের অন্ধকারে ,জঙ্গলের পশুদের মত
ক্ষতবিক্ষত করে অসহায় মা-বোনেদের ।


মাগো ,
আর কতদিন  মুখ বুজে দেখে যাবি ,
তোর আরেকদল ভন্ড ছেলে মেয়েকে ।
ক্ষমতার লোভে যারা ভুলে যায়
নিজের মা-বোনেদের  ,নিজের অস্তিত্বকে  ।
দম্ভভরে  ,প্রতিনিয়ত অবহেলা করে
মানবিতাকে । সামাজিক মূল্যবোধের
দেয় জলাঞ্জলি । আঁকড়ে ধরে থাকে
কুৎসিত অমানবিক  কূটনীতিকে ।

জানি মা
লজ্জায় দুঃখে  তোর মাথা হেঁট হয়ে  গেছে ,
তাই তুই ঘোমটা দিয়ে মুখ ঢেকে আছিস ।
আজ তুই অসহায় ,তোর হাত কেঁপে ওঠে ,
নিজের কুপুত্রকে  যোগ্য শাস্তি দিতে  ।
মাগো এবার খড়্গ তুলে নে , নিজের হাতে
বর্বরতা  আর ভন্ডামিকে শেষ করে দিতে  ।


মাগো
এবার ঘোমটা খুলে  ,মুখ তুলে, চেয়ে দেখ –
রাস্তায় নেমেছে তোর তরুন আর যুবার দল।
হাজারে হাজারে ,লাখে লাখে ,  
মোমবাতি হাতে নিয়ে ,সারী বেঁধে চলে ।
ওরা বিচার চায় অরাজকতার ,বর্বতার ।
লাঠি আর কামানের জলরাশী
অসহায়ের রক্তমাখা  শাসকের অসি ,
তুচ্ছকরে  এগিয়ে চলে ওরা ।  
ইন্ডিয়া গেট থেকে শুরু হয়ে
দ্রুত ছড়িয়ে পরে সারা দেশ জুড়ে ।  


একি মা
তোর রঙ্গীন মুখে আবার  হাসি জাগে
দুঃখ যায় ঘুচে । চোখে সুখের অশ্রু ঝরে।
তবে আয় মা , আমরাও রাস্তায় আসি নেমে ,
এগিয়ে চলি ওদের সাথে ,ফেলে সব কাজ ।
বর্বরতাকে ধ্বংস করে ,গড়ব নতুন সমাজ ।