হে সরবশক্তিমান, এই পৃথিবীর প্রতিটি কণায় তোমার ছোঁয়া পাই।
এই জগত মাঝে প্রতিমুহূর্তে ,নিরপেক্ষ হয়ে তুমি আছ জেগে ।
তোমারই আদেশে ,প্রতিদিন প্রাতে , সূর্য ওঠে পুবের আকাশে ।
রাতের অন্ধকারে শান্তির সুর বাজে , মায়াময় ধরিত্রীর বুকে ।


তোমার তুলির টানে ,  মাটির কোলে জন্ম নেয়  
পাহাড় ,নদী ,সবুজ বনানী ,বনের ফল ফূলমালা ।
তোমার বিচিত্র খেলায়  মর্তে নেমে আসে ক্ষুদ্র এক এমিবা ,
যুগ যুগ ধরে চলে তার, বিবর্তনের নিত্য নব খেলা ।
জন্ম নেয় পশু পাখি আরো কত বিচিত্র বর্ণময়  প্রাণী ।
এল মানুষ ,যাকে বুদ্ধি দিলে ,ক্ষুধা দিলে করলে তারে জ্ঞানি ।
এবার করলে পক্ষপাত , দিলে তাকে আরো দুটি অমূল্য রতন ।
সে যে শুধু তারি-ই আছে মানবিকতা আর সুন্দর একটি মন  ।


আজ তুমি চেয়ে দেখ , তোমার শক্তির অমর্যাদা করে ,
আরো পাওয়ার ক্ষুধার তাড়নায় , জ্ঞান আর বুদ্ধির দম্ভভরে ।
ভুলে যায় নিজের স্রষ্টাকে , তার সৃষ্টির বুকে করে  সে  আঘাত ।
কাটে গাছ, মারে প্রাণী ,নিজের ভাই বোনের রক্তে  রাঙায় নিজ-হাত ।


হে শক্তিমান ,কেন তুমি সহ্য কর অপবিত্র মনের এই অমানবিকতা ।
ধ্বংস করে দেও প্রভু এই অমানুষদের ,তারপরে গড় নতুন সভ্যতা ।