এই মহান বিজয় হাসতে হাসতে অর্জিত হয়নি
অনেক পিচ্ছিল পথ অতিক্রম করেই আজকের এই দিন আমরা আমাদের করতে পেরেছি
আমরা একটুকরো স্বাধীন মাতৃভূমির জন্য একটি লাল সবুজের স্বতন্ত্র পতাকার আখাঙ্কায় জীবন দিয়েছি...


এই বিজয় মুক্তিকামী বাঙালি জনতার
এই মহান বিজয় আমার তোমার আমাদের সবার
এসো শ্রদ্ধা ভরে স্মরণ করি তাদের,
যাদের জীবনের বিনিময়ে একটি স্বতন্ত্র দেশ পেয়েছি  l
স্মরণ করছি তাদের,
যাদের সম্ভ্রমের প্রতিদান ৬৮ হাজার গ্রাম
অগণিত সন্তান হারা মায়ের চোখের জলে কেনা এই রূপসী সোনার বাংলা আজ কেন দিশে হারা ?
এখনো কেন স্বাধীন দেশে আমার মায়ের চিৎকারে আকাশ বাতাস ভারী হয়ে উঠে ?
আমার বোনের পরনে বিধবার শাড়ি আজও কেন অকাল মৃত্যুর কষাঘাতে শোভা পায় ?
আমি একজন প্রজা হয়ে জানিনা তাই রাজার মসনদ বরাবর প্রশ্ন রেখেছি.....
আমরা একটুকরো স্বাধীন মাতৃভূমির জন্য একটি লাল সবুজের স্বতন্ত্র পতাকার আখাঙ্কায় জীবন দিয়েছি...


যুদ্ধের দামামা বাজিয়ে শরীরের রক্ত ঝরিয়ে খেয়ে না খেয়ে এই দেশ ছিনিয়ে আনা বীর সন্তানেরা আজও কেন অবহেলিত ?
রুটি রুজির আশায় কেন ভিক্ষুকের বেশে টুরি আর থালা নিয়ে আমার বীরঙ্গনা মা কে রাস্তায় দেখা যায় ?
কেন বয়সের ভারে নুযু আমার বীর মুক্তিযোদ্বা বাবাকে রিকশার প্যাডেল মারতে রাস্তায় যেতে হয় ?
কোন কারণে আজ সর্বকালের সর্ব শ্রেষ্ট সন্তানকে রাস্তার মোড়ে মুচির ভূমিকায় দেখে স্বাধীনতার পঞ্চাশ বছর পরও বিজয়ের হাসি না হেসে বিজয়ের কান্না দিয়ে চোখের অশ্রু ঝরাতে হয় ?
এই বুঝি দেখার বাকি ছিল তাও চোখের অশ্রু ঝরিয়ে অবলোকন করেছি....
আমরা একটুকরো স্বাধীন মাতৃভূমির জন্য একটি লাল সবুজের স্বতন্ত্র পতাকার আখাঙ্কায় জীবন দিয়েছি...


রচনাকাল  ১৬ই ডিসেম্বর ২০১৯ ইং
নিউ ইয়র্ক l
—————————————————————------------