যদি কোন এক সকালে,
আমার মৃত্যুর সংবাদ শুনতে পাও ৷
আমাকে দেখতে এসোনা,
আমাকে ছুঁতে এসোনা ৷
তোমার স্পর্শ, সন্নিকটে আসা মুহূর্ত গুলোকে,
নিজ হাতে কবর দিয়ে দিও ৷
স্পর্শ নয়, সন্নিকটে আসা মুহূর্ত নয়,
বাস্তবে আমাকে খুঁজে পাবে-
আমার সমাধিতে ৷


যদি কোন এক সকালে,
আমার মৃত্যুর সংবাদ শুনতে পাও ৷
আমাকে আলিঙ্গন করতে যেওনা,
আমাকে স্বপ্নেও ভেবোনা ৷
তোমার আলিঙ্গন, স্পর্শ কাতর স্বপ্ন গুলোকে,
স্বপ্নের মাঝে দাপন করে দিও ৷
আলিঙ্গন নয়, স্পর্শ কাতর স্বপ্ন নয়,
সত্যি সত্যি ও-পারে আমাকে পাবে-
আমার সমাধিতে ৷


যদি কোন এক সকালে,
আমার মৃত্যুর সংবাদ শুনতে পাও ৷
তুমি দুঃখ করোনা,
তুমি কষ্ট পেয়োনা ৷
তোমার দুঃখ, কষ্ট গুলোকে,
স্রোতস্বিনী নদীর মাঝে ঢেলে দিও ৷
দুঃখ নয়, কষ্ট নয়,
ভালবাসা হয়ে ভেসে আসবে-
আমার সমাধিতে ৷
-----------------
রচনাকাল : ১৫/১০/২০১৩ ইং
নিউ ইয়র্ক ৷