তোমার সীমানায় যেতে মানা !
বল কোথায় হবে আমার কবর খানা ?
এখানে তুমি ছাড়া কেউ নেই আমার,
তুমিই আপন,তুমিই পর -
তুমি আমার সবজনা ৷


তুমি আমার জীবন তরী,
পাল তুলে আমি ছুটে চলি ৷
আঁকা বাঁকা আমার জীবন গতি,
নোঙ্গর ফেলেছি আমি তোমাতে সখী ৷
মাঝ দরিয়ায় আমাকে ফেলে-
তুমি যেতে পারনা !
তুমি না হয় যাবে ভেসে-ভেসে,
পাল তো তলিয়ে যাবে অথৈই সাগরে ৷
আমার সীমা রেখা বলেছি তোমায়,
সবই তো আছে তোমার জানা ৷
তোমার সীমানায় যেতে মানা,
বল কোথায় হবে আমার কবর খানা ?


মাঝ রাতে ঘুমহীন আঁখি,
যখনি তোমাকে দেখার জন্য কাঁদে ৷
ছুটে চলি তোমার অস্তিত্ব অনুভবে,
যদিও তোমাকে পাইনা খুঁজে ৷
অনুভবে তোমার উপস্থিতি হাতড়ে বেড়াই,
এই বুঝি তুমি আসবে দ্বার উম্মোচন করে !
তোমার শরীরের গন্ধ,
তোমার নিশ্বাসের উত্তেজিত শব্দ-
মিশে আছে আমার আমিত্বে ৷
যতই নিষেধ করবে আমি মানবনা,
তোমাকে না পেলে খুজবো-
আমার মরণের ঠিকানা !
আর সেই ঠিকানা হয় যেন,
তোমার বুকের সীমানা ৷
তোমার সীমানায় যেতে মানা,
বল কোথায় হবে আমার কবর খানা ?
.................................
রচনাকাল ১১/০১/২০১৪ ইং
নিউ ইউর্ক ৷