মা ! মাগো, তুমি কেন এত অভিমানী হলে ?
তোমার ছেলেকে কিছু না বলে
রওয়ানা দিয়েছো পর পাড়ে !
মা  ! মাগো, তুমিও কি চলে যাবে ?
অভিমান করে জিদ দেখিয়ে,
আমার হাবিবাও গেছে চলে !
মা ! মাগো, আমি যে আজ বড় একা !
শুন্যতা আমায় করেছে বোকা,
কষ্টের চোরাবালি ছিবাচ্ছে আমায় !
তুমি আর হাবিবা হিনা -
আমি অসহায়, আমি অস্থির,
আমি নির্বাক, আমি অশান্ত এক খোকা !
মা ! মাগো, জীবন যুদ্ধে হেরে গেলে তুমি,
বরণ করলে মরণ যুদ্ধ !
আমিও হেরেছি ! হাবিবা জিতেছে,
বিদায় নিয়েছে জোর পূর্বক !
মা ! মাগো, তুমি অদৃস্য হয়ে আসো,
বলনা হাবিবা কে !
সে যেন আবার আমার জীবনে,
আলো ফুটাতে ফিরে আসে ৷
মা ! মাগো, আমার কষ্ট তুমিও বুঝলেনা,
হাবিবা তো নয়ই !
দুজনে বিদায়ের অভিমানে দুরে সরে গেলে,
আমাকে কোথায় রেখে যাবে ?
আমিও যাব তোমার দেখানো পথে !
-----------------------------
রচনাকাল  ২৬/১২/২০১৩ ইং
নিউ ইউর্ক ৷