আমার কক্ষে আমি শুয়ে থাকি,
এদিক-সেদিক হাত বাড়িয়ে দেখি ৷
সে যে নেই ! সে যে নেই !
কোথায় গেলো আমাকে একা রেখে ?
চিন্তিত মনে অধীর আগ্রহে -
পেতে চাই তারে ৷


অভাব যখন ঘনীভূত হয়,
তার তাড়নাতে ৷
অতীত স্মৃতি মনে এসে যায়,
একা-একা রাতে ৷
কত রাত এক সাথে,
চুপি সারি ঘন্টা বাজে ৷
কে জানে সে পর হবে,
একদিন আমার অজান্তে ৷


সে যখন সন্নিকটে ছিল,
বুঝতে পারিনি তারে ৷
তার অনুপস্থিতি আমার মাঝে-
এত প্রকট হবে,
ভাবতে পারিনি আগে ৷


পাশে থাকলে হাত বাড়ালে পাব,
এ কথাটি শুধু মনে থাকে ৷
হঠাৎ সে যে দূরে যাবে-
আমায় কিছু না বলে,
কল্পনা ও করিনি !
সে এমন ভাবে লুকাতে পারে ৷
~~~~~~~~~~~~