মা আর ঘুমিয়ে থেকোনা,
একটি বারের জন্য হলেও-
দু-চোখ মেলে তাকাও ৷
শির উচু করে দাঁড়াতে হবে,
এই দেশটাকে বাঁচাতে  হবে ৷
নির্যাতিত, নিপীড়িত জনতা,
রুখে দাও,রুখে দাও !
অত্যাচারী শাষকের কালো হাত-
ভেঙ্গে দাও,মুচড়ে দাও!
শোষকদের রুখে দাও !


মা যে দিকে দেখি দেখতে পাই,
অপরূপ শেমল সোনার বাংলা ৷
দুই রাক্ষুসী মিলে ভ্রক্ষণ করে চলছে,
তোমার দেওয়া লাল সবুজের পতাকা ৷
ক্ষমতার দম্ভে সারি-সারি লাশের স্তূপ,
কেহু নাহি চায় হারতে -
দুজনে সমান সমান ৷
মা মাগো কি এমন দেশ রেখে গেলে ?
দুই সতীনের কামড়া কামড়িতে-
তোমার ছেলে মেয়েদের জীবন আজ,
মৃত্যুর বেড়া ঝালে বন্ধি !
আরেকটি বার হুঙ্কার আঁকো,
আমরা সবাই যুদ্ধে যাব ৷
গণতন্ত্রের নামে বন্ধি করেছে
আমার বিবেক বুদ্ধি !
মা আমি মুক্তি চাই
আমায় মুক্তি দাও ৷
মা আমি বাঁচতে চাই
আমায় বাঁচবার নিরাপদ ভূমি দাও ৷
মা আমি মরতে চাই
আমার সাবাবিক মৃত্যুর নিশ্চয়তা দাও ৷
মা আর ঘুমিয়ে থেকোনা,
একটি বারের জন্য হলেও-
দু-চোখ মেলে তাকাও ৷


কঠিন জবাব দিতে হবে মা,
ভাঙ্গতে হবে সড়যন্ত্রের সিমানা ৷
মাগো তোমার দেওয়া-
অনেক ত্যাগের স্বাধীনতা,
ভুলন্ঠিত আজ রক্তে রঞ্জিত জনতার ৷
মা তুমি আর ঘুমিয়ে থেকোনা,
মেরু দন্ডহীন এই জাতি-
এখনো ডুবে আছে মিছে স্বপ্নের মোহনায় ৷
হাত উচু করে সমস্বরে বল,
বাঁচতে হবে, বাঁচাতে হবে !
মুক্ত করতে হবে জীবন্ত কিংবদন্তি-
পল্লীবন্ধু এরশাদকে ৷
এসো সবাই এগিয়ে এসো,
এই দেশটাকে বাঁচাও  ৷
মা আর ঘুমিয়ে থেকোনা,
একটি বারের জন্য হলেও-
দু-চোখ মেলে তাকাও ৷
---------------------
রচনাকাল ২৬/১২/২০১৩ ইং
নিউ ইয়‍র্ক