তুমি পেয়েছো পরিচিতি,
কুড়িয়েছো বিশ্বের মহা-সম্মান ৷
তুমি বাঙালি জাতির আরেকটি গৌরব,
করেছো অর্জন নোবেল পদক !
যাহা এ কালের সর্বশ্রেষ্ঠ,
মহা-মূল্যবান ৷


তোমার সৌরবে মাথা উঁচু করে,
আবার দাঁড়াবে এই জাতি ৷
যে জাতিকে অনেকে চিনেনা,
এখন চিনতে পারে, কারণ তোমার কীর্তি ৷
তুমি রহিয়াছো সদা বিশ্বের মানচিত্রে,
করেনা অনেকে তোমায় সন্মান ৷
তোমার নামে অপবাদ দিলেও,
হবেনা না তোমার চুল পরিমান বদনাম ৷


যে যাহাই বলুক তাতে কি আসে যায়,
করোনা  তাদের মানা ৷
তুমি এক বিশাল পাহাড়-
তাদের দুঃস্বপ্নের মাঝে,
তাইতো তাদের জানা ৷
এই কারণে লেগেছে পিছে,
জুলুমবাজ নামক হায়না ৷
প্রতি নিয়ত খুঁজে বেড়ায় দুর্গন্ধ,
কখনো করোনা  তাদের ক্ষমা !


তুমি বাঙালির স্বপ্ন,
মহা-অভিজাত প্রাচুর্য ৷
তোমার বদন যেন,
আঁকা-বাঁকা নিখুত বাংলার মানচিত্র ৷
তুমি স্বর্ণের চেয়ে দামী,
তুমি হীরার চেয়েও নামী ৷
তুমি এক আলোকিত মুখ,
আমার প্রিয় মাতৃভূমি ৷


তুমি করেছো বিশ্ব জয়,
কর্মে তোমার সাফল্য হয় ৷
তুমি পর্বত ময়, তুমি হিমালয়,
তুমি আটলান্টিক, তুমি পেসেপিক !
তোমার হবেনা কোনো ক্ষয় ৷
তোমার গভীরতা উপলব্ধি করা,
সহজসাধ্য নয় ৷
যারা মিথ্যাচার করে তোমায় নিয়ে,
তারা অশিক্ষিত, তারা মুর্খ,
তারা দেশের শত্রু, জাতির শত্রু,
তাদের অদূরদর্শীতাই প্রমান করে,
ঈর্ষার উদয় ৷
~~~~~~~~~~~~~~
রচনাকাল : ৩০/০৭/২০১৩ ইং
নিউ ইউর্ক ৷