খোলা আকাশের নিচে মুক্ত বাতাসে-
বিচরণ করিতাম স্বর্গের মত,
সাজানো একটি বাগানে ৷
প্রিয় মা,প্রিয় বাবার আঙ্গিনা জুড়ে,
খেলা চলতো আপন ভুবনে ৷
হঠাৎ যেন ঘুম ভেঙ্গে দেখি !
সাজানো গোছানো বাগানে,
শুধুই যেন আমি একা ৷
চোখের কোনে অশ্রু বেয়ে,
অঝোরে ঝরে আমার দু-নয়ন ৷
বুকের ভিতর মোড়ানো স্বপ্ন গুলো,
আমার করা হলোনা বোপন ৷
সেই থেকে আজও আমি চলেছি,
নির্ঝনে একা পথে ৷
বুকের ভিতর মালার মত গেতেছিলাম,
যে স্বপ্ন, প্রেম, ভালবাসা !
সে স্বপ্ন, প্রেম, ভালবাসা আমার গলায়-
বিঁধে আছে কাঁটার মত,
দুর্বিসহ যন্ত্রনায় মোর নিথর দেহ খানি ৷
কয়লার মত অঙ্গার,
চৈত্রের খরতাপের মত সুখিয়ে-
হৃদয় আমার হয়ে গেছে মরুভূমি ৷
তবে ফিরে কি পাবোনা সজিবতা ?
আর কি পাবোনা পূর্ণতা ?
কেউ কি আছো দুয়ারে দাঁড়িয়ে ?
মোর শূন্য হৃদয়ে মরুভূমির বুকে-
এক পশলা বৃষ্টির মত ঝরে,
তৃনলতার সাজে হৃদয় খানি মোর রাঙাতে ৷
    ----------------------
রচনাকাল  ১৬/০৮/২০১৩ ইং
নিউ ইউর্ক ৷