মেঘের কান্না কে থামাবে ?
আমি,আপনি নাকি এই সমাজ ?
নাকি রাষ্ট্র নামের এই যন্ত্র ?
কে থামাবে এই অবুঝ মেঘের বোবা কান্না ?
কে দেখবে মেঘের আঁভা ?
কে দেখবে মেঘের নিরব গর্জন ?
কে মুছে দিবে অশ্রুজল আঁখি ?


নাকি চাপা পড়বে -
মা বাবা হত্যার রহস্য !
কে দেখবে এই বিমর্ষ বালক কে ?
কে ফোটাবে এই কালো মেঘে ঢাকা-
নির্বাক মুখের হাসি ?
কে দিবে হাতছানি ?
কে দিবে রোদ্রের ছায়া ?
কে ধরবে মেঘের মাথায় ছাতা ?
আমি,আপনি নাকি এই সমাজ ?
নাকি রাষ্ট্র নামের এই মন্ত্র ?


নাকি ক্ষমতার কাছে -
আইনের শাষন ভুলন্ঠিত ?
তাহলে কেন হলোনা-
ঝড়ের মত তেড়ে আসা !
জীবন কেড়ে নেওয়া হত্যাকারীদের বিচার ?
কেন ? কিসের আঁধার রাষ্ট্র নামক চোখকে-
অন্ধকারে নিমজ্জিত করলো ?
আইনের হাতে কেন আজ হাতকড়া ?
আমি,আপনি নাকি এই সমাজ ?
নাকি দায়ী এই রাষ্ট্রের মূলহোতা ?
---------------------------
রচনাকাল ১১/০২/২০১৩ ইং
নিউ ইউর্ক ৷