আর কত নিজেকে,
তিলে-তিলে করবো ক্ষয়।
কোন দিন হবে কি ?
আমার এ যুদ্ধের জয়।
নাকি হেরে গিয়ে,
আত্নসমর্পন করে।
মেনে নিতে হবে,
সকল পরাজয়।


তবুও চেষ্টায় রত,
আমার এ ক্ষত-বিক্ষত হৃদয়।
বারে-বারে প্রেমের ডেউয়ে,
মনতরী পাল তুলে-
ছুটে চলে অবিরত।
সে তো বুঝেনা কোন অবিনয়,
মন মানে না কোন বাধা-
পায়না সে তো কোন ভয়।
আর কত নিজেকে,
তিলে-তিলে করবো ক্ষয়।
কোন দিন হবে কি ?
আমার এ যুদ্ধের জয়।


আমার এ মন মন্দিরে-
এত ব্যাথা,
কি ভাবে লুকাবো ?
বলিবো কাহারে হায় !
কে বা শুনিবে-
কেউ কি দিবে আমায় ?
একটু খানি আশ্রয়।
আমার চলার পথ-
কত যে পিচ্ছিল,
চলতে লাগে ভয়।
বলতে গেলে যদি-
জীবনের তরে আমায়,
পড়ে যেতে হয়।
আর কত নিজেকে,
তিলে-তিলে করবো ক্ষয়।
কোন দিন হবে কি ?
আমার এ যুদ্ধের জয়।
...........................