২৫ শে ফেব্রুয়ারী !
ক্ষয় নাই তোমাদের ক্ষয় নাই !
স্মৃতির পাতায় আছ তোমরা,
ভয় নাই তোমাদের ভয় নাই !
কেন জানি মনে হয়,
দেশের তরে জীবন দিয়েও-
মর নাই তোমরা মর নাই !
এত গুলো প্রাণ,
কেন ? কিষের কারণে ?
বিলিয়ে দিতে হলো-
জীবন অবসান !
কারো কি আছে জানা ?
জবাব চাই ? জবাব চাই ?


দেশ তুমি, কি দিলে উপহার ?
সারি-সারি লাশের স্তূপ !
নাকি বাবা মায়ের খালি বুক ?
নাকি বুকভরা আর্তনাদ ?
নাকি অঝর ধারা কান্না ?
নাকি অসহায় হয়ে বেঁচে থাকা ?
কেন ? কি কারণে ?
কিষের এই হত্যাযজ্ঞ ?
হাসিনা খালেদা !!
জবাব চাই ? জবাব চাই ?


দেশ তুমি কি দিলে উপহার ?
মৃত লাশের ঝাজরা দেহ !
নাকি নব বধুর বিধবা চাহনি ?
নাকি স্বামী হারানোর আত্মচিত্কার ?
নাকি রঙিন স্বপ্নের অবসান ?
নাকি বাকি জীবনের একাকিত্বতা ?
কে বা কাহারা ?
ইন্দন যোগালো ?
হাসিনা খালেদা !!
জবাব চাই ? জবাব চাই ?


দেশ তুমি কি দিলে উপহার ?
আমার বাবার মৃত লাশ !
নাকি বাকি জীবনের জন্য এতিম বানালে ?
নাকি বাবা ডাক খানি কেড়ে নিলে ?
নাকি বাবার মধুর স্পর্স হতে বঞ্চিত করলে?
কেন ? কি অপরাধ আমার ?
আমি কেন স্নেহ বঞ্চিত ?
হাসিনা খালেদা !!
জবাব চাই ? জবাব চাই ?
—————————————————
রচনাকাল ২৫/০২/২০১৩ ইং
নিউ ইয়‍র্ক