আমি বলছি,
আমার বিশ্বাস-
আমার অনুভূতির কথা।
আমি বলছি,
আমার দেশের মা, বোনের-
ইজ্জতের বিনিময়ে স্বাধীনতার কথা।
আমি বলছি,
লাখো শহীদের জীবনের বিনিময়ে-
আজকের বাংলাদেশের কথা।
আমি বলছি,
এক সাগর রক্তের বিনিময়ে-
অর্জিত স্বাধীন মাতৃভূমির কথা।
আমি বলছি,
স্বামী হারা মা, বোনের-
আর্তনাদের কথা।
আমি বলছি,
স্বাধীন বাংলাদেশের-
আজ এই কি অবস্হা।
আমি বলছি,
গণতন্ত্রের নামে-
রাজতন্ত্র চর্চার কথা।
আমি বলাছ,
পর নীর্ভরশীল-
শাষক গোষ্ঠি নেত্রিদের কথা।
আমি বলছি,
ক্ষমতায় থাকলে-
দু-হাত ভরে লুট পাটের কথা।
আমি বলছি,
ক্ষমতার বাহিরে গেলে-
হরতালের নামে ভাংচুরের কথা।
আমি বলছি,
দেশ সেবায়-
প্রয়োজনীয় সংযম নৈতিকতার কথা।
আমি বলছি,
কেন আজ আমাদের-
এই দু-র্দশা ???
``````````````
রচনাকাল  ২৭/০২/২০১৪ ইং
নিউ ইয়‍র্ক