যার পায়ের নিচে,
মাটি নেই।
সে কি ভাবে,
দাঁড়িয়ে রবে।
যার আপন জন,
বলতে কেউ নেই।
সে তো এতিম,
এই ভবে।
যাকে আপন ভেবে,
ডাকি কাছে।
সেই আঘাত হানে,
এই বুকে।
নিজে জর্যরিত হই,
কথার আঘাতে।
বলতে পারিনা তাহা,
কখনো কিছুতে।
আমি অধম সহজে,
আপন ভাবি এই জগৎকে।
কেউ আমার আপন নয়,
এই সহরে।
পৃথিবী বড্ড কঠিণ,
সংকট মূহুর্তে।
অসহায় জীবন,
আমায় ডেকে বলে।
এত সহজে মানুষ,
পর হয় কি করে।
একটি কথায়,
পাটল ধরে হৃদয়ে।
ভাবতে গেলে,
অবাক লাগে।
কি ভাবে সম্পর্ক হবে,
একে-অপরে।
............................