বঙ্গবন্ধু তুমি জাতির জনক,
বঙ্গবন্ধু তুমি বাংলার মহানায়ক ৷
বঙ্গবন্ধু তুমি একাত্তরের প্রাণ,
বাংলার শ্রেষ্ঠ মহা পুরুষ হয়ে-
লক্ষ-কোটি জনতার বুকে,
করে নিলে স্থান ৷
বঙ্গবন্ধু তুমি বাঙ্গালী জাতির জান,
তোমার কন্ঠে দেশের কথা-
আজও চির অম্লান ৷
বঙ্গবন্ধু তুমি শ্রদ্ধার প্রাপক,
বঙ্গবন্ধু তুমি দেশদ্রোহীর নরক ৷
বঙ্গবন্ধু তুমি স্বাধীনতার স্থপতি,
স্বাধীন বাংলার প্রধান হয়ে-
অত্যাচারিত লক্ষ প্রাণে এনে দিলে সস্থি  ৷
বঙ্গবন্ধু তুমি উন্নতির চাবি কাঠি,
শাষণ কার্যে করে ছিলে-
বহু অগ্রগতি ৷
বঙ্গবন্ধু তুমি বাংলার নায়ক,
তোমার কন্ঠ শত্রুর জন্য-
ভিষণ ভয়ানক ৷
বঙ্গবন্ধু তুমি ত্যাগের পেরক,
বঙ্গবন্ধু তুমি বাংলার শ্রেষ্ঠ অভিবাবক ৷
বঙ্গবন্ধু তুমি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী,
তোমায় হারিয়ে চিরতরে-
আমরা সবাই হয়েছি কাঙ্গালী ৷
বঙ্গবন্ধু তুমি কখনো চাওনি উপাদি,
তোমায় হারিয়ে রত্ন হারালাম-
মোরা হলাম ভিখারী ৷
বঙ্গবন্ধু তুমি আন্দোলনের কারক,
বঙ্গবন্ধু তুমি উৎকৃষ্ট কাজের গ্রাহক ৷


রচনাকাল ০৬/০৫/২০০৮ ইং