বিরঙ্গনা তুমি বিরঙ্গনা !
দেশের তরে বিলিয়ে দিলে-
তোমারি সম্ভ্রম,
আর পেলে যন্ত্রণা।
এই কি ছিল তোমার স্বপ্ন?
স্বাধীন হবে বাংলাদেশ,
তুমি পাবে শান্তনা।
বিরঙ্গনা তুমি বিরঙ্গনা !


তোমার জীবন বিলীন করে,
হাসতে-হাসতে দিয়ে দিলে-
তোমার অলংকার।
দেশ রক্ষায় ঝাঁপিয়ে পড়ে,
ইজ্জতেরী বিনিময়ে ।
পাক হানাদার ভেঙ্গে দিল,
তোমার অহংকার।
দেশের তরে উৎস্বর্গ করলে,
নারী তোমার ভূষণ।
তুমি পেলে বঞ্চনা,
বিরঙ্গনা তুমি বিরঙ্গনা !


তোমার উপর করেছিল-
যারা অত্যাচার,
তারা হলেন রাজাকার।
আজো তাদের সাজা হয়নি-
তারা হলেন মিনিষ্টার,
এ কেমন কারবার।
দুর্ভাগা এক দেশের জন্য,
হলে বিরঙ্গনা মাগো-
না পেলে শান্তনা,
বিরঙ্গনা তুমি বিরঙ্গনা !


রচনাকাল ২০০৭ ইং
......................................