আমি ফিরে যেতে চাই ,
সে আগের দিনে
যখন ছিলনা কোন ভয় !
আমি ফিরে যেতে চাই ,
সে আগের দিনে
তখন ছিলনা কোন ক্ষয় !
শুধু ছিল উন্নয়ন,
হাঁটে-মাঠে,ঘাটে
পুরো বাংলার লোকালয় !


মানুষের জীবন ছিল
কোলাহল মুক্ত
ভাবনা ছিল উম্মুক্ত !
হাত ছিল প্রসারিত-
আপদে-বিপদে
গড়ে উঠে ছিল
নিরাপদ আবাস ভুমি
চার দেয়ালের বলয় !
আমি ফিরে যেতে চাই ,
সে আগের দিনে
যখন ছিলনা কোন ভয় !
আমি ফিরে যেতে চাই ,
সে আগের দিনে
তখন ছিলনা কোন ক্ষয় !
শুধু ছিল উন্নয়ন,
হাঁটে-মাঠে,ঘাটে
পুরো বাংলার লোকালয় !


আজ যে দিকে দেখি
শুধুই ভরা ডুবি !
রক্তাক্ত রাজপথ
মানুষ দেয় হামাগুড়ি !
হরতালে অচল-
আমার সোনার বাংলা
অভাব পীড়িত মানুষ
কর্ম হীন হয়ে রয় !
আমি ফিরে যেতে চাই ,
সে আগের দিনে
যখন ছিলনা কোন ভয় !
আমি ফিরে যেতে চাই ,
সে আগের দিনে
তখন ছিলনা কোন ক্ষয় !
শুধু ছিল উন্নয়ন,
হাঁটে-মাঠে,ঘাটে
পুরো বাংলার লোকালয় !
————————————————
রচনাকাল - ০৩/১২/২০১২ ইং