বাবা যুদ্ধ করেছো !
দেশের তরে তুমি
তোমায় বিলীন করেছো,
বাবা যুদ্ধ করেছো !!
মাকে করে সাথী হারা-
আমায় করে এতিম,
তুমি কি পেয়েছো ?
বাবা যুদ্ধ করেছো !!


যুদ্ধ করে এদেশ টাকে,
স্বাধীন করলে তুমি
তোমার ত্যাগের বিনিময়ে,
পেলাম মাতৃভূমি
সে ভূমিতে পতাকা উড়ে !
রাজাকারকে বহন করে
দেশের বাড়ি-গাড়ি !
তোমার প্রানের বিনিময়ে,
কি এমন দেশ চেয়েছো ?
বাবা যুদ্ধ করেছো !
দেশের তরে তুমি
তোমায় বিলীন করেছো,
বাবা যুদ্ধ করেছো !!
মাকে করে সাথী হারা-
আমায় করে এতিম,
তুমি কি পেয়েছো ?
বাবা যুদ্ধ করেছো !!


তারা আজও যুদ্ধ করে,
ক্ষমতায় যেতে
রাজাকারের সাথে সন্ধি করে
ক্ষমতা ফিরে পেতে,
আমরা বা কি পেয়েছি
তোমার দেওয়া দেশে !
আজও নাই শান্তি
ঘরে-ঘরে হা-হাকার !
এমন দেশে বাবা
আমায় রেখে গিয়েছো !
বাবা যুদ্ধ করেছো ,
দেশের তরে তুমি -
তোমায় বিলীন করেছো
বাবা যুদ্ধ করেছো !
মাকে করে সাথী হারা ,
আমায় করে এতিম !
তুমি কি পেয়েছো ?
বাবা যুদ্ধ করেছো !!
———————————————
রচনাকাল- ০১/১২/২০১২ ইং
আজ ১৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জন্মদিন। স্বশ্রদ্ধচিত্তে তোমাকে সালাম।