আমি প্রেমের যুদ্ধে,
পরাজিত এক সৈনিক।
রণাঙ্গনে যুদ্ধে গিয়ে,
তার প্রেমের কৌশলে-
আমি হয়েছি অবনত।
সে যে ছিল,
আমার প্রেমের প্রতিপক্ষ।
তার রুপের ঝলকে-
ভুলে গেছি আমি রণাঙ্গনে।
তার মধুময় সুর শুনে,
ভুলে গেছি আমি-
যুদ্ধের ময়দানে।
সে যে ছিল আমায়,
বশ করার হাতিয়ার।
আমি ক্লান্ত,
তার প্রেমের সুদায়-
আমি ক্লান্ত।
সবি ছিল ভ্রান্ত,
আমার সবি ছিল ভ্রান্ত।
সে যে করেছিল-
চল চাতুরী,
আমার মন নামের রণাঙ্গনে।
আমি অবনত হয়েছি,
আমি আত্নসমর্পণ করেছি।
বিনিময়ে হেরেছি যুদ্ধে !
জয় কেড়ে নিয়ে,
সে বিদ্রুপের হাসি হাসে।
আমি ক্রন্দন করি,
তার প্রেমের জন্য।
প্রতিক্ষণ,প্রতি মূহুর্ত,
আর দৈনিক।
আমি প্রেমের যুদ্ধে,
পরাজিত এক সৈনিক।
................................